সর্বশেষঃ

ফিলিস্তিনি বসতি উচ্ছেদে ইসরায়েলের নিন্দায় জাতিসংঘ ও ইইউ

ইসরায়েলি বাহিনী কর্তৃক পশ্চিম তীরে ফিলিস্তিনি বসতি উচ্ছেদের ঘটনায় ইসরায়েলের নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ। পশ্চিম তীরে ৭৩ জন অধিবাসীকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে। এ ঘটনায় অঞ্চলটির খিরবাত হুসমা এলাকার জনগোষ্ঠীর বসতি গুঁড়িয়ে দেওয়া হয়।

জাতিসংঘের পক্ষ থেকে এ ঘটনাকে বিগত চার বছরের মধ্যে দেশটি কর্তৃক সবচেয়ে বড় বাস্তুচ্যুতকরণ বলে অভিহিত করা হয়েছে। পশ্চিম তীরে ইসরায়েলের সরকারি কর্মকান্ড তদারককারী সংস্থার সমন্বয়ক জানান, সাতটি তাবু ও পেন ধ্বংস করে দেওয়া হয়েছে। এর কারণ হিসেবে ওই কর্মকর্তা বলেন, তারা জর্দান ভ্যালি এলাকায় অবৈধভাবে ফায়ারিং জোন তৈরি করছিলেন।

৪৭ বছর বয়সী হারবি আবু কাবস নামের একজন আশ্রয়হারা ফিলিস্তিনি জানান, বসতি গুড়িয়ে দেওয়ার বিষয়ে তারা আগাম কোনো কিছু জানায় নি। তারা আমাদের কখনো জানায় নি যে তারা ধ্বংস করতে আসবে। এর মধ্যেই তারা বুলডোজার নিয়ে চলে আসে। ইসরায়েলি কর্তৃপক্ষ তাদের মালামাল পর্যন্ত নেওয়ার সুযোগ দেয়নি।

জাতিসংঘের মানবিক সহায়তা কার্যক্রম পর্যবেক্ষণকারী একজন কর্মকর্তা বলেন, ইসরায়েলি সৈন্যরা দুটি সৌর প্যানেল ধ্বংস করেছে, একটি ট্রাক্টর ও ব্যাক্তিগত গাড়ি নিয়ে চলে গেছে। ইউএনডিপির একজন কর্মকর্তা বলেন, মূলত ইসরায়েলি কর্তৃপক্ষের বসতি উচ্ছেদের একটি সাধারণ প্রক্রিয়া হল শক্তি প্রয়োগ করে ফিলিস্তিনি বসতি উচ্ছেদ করা।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, এ ধরনের ঘটনা অঞ্চলটিতে চলমান সংকট নিরসনে ‘দ্বি-রাষ্ট্র সমাধান’কে বাধাগ্রস্ত করবে। সূত্র: সিএনএন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।