ইসলামী হিজাব কি ?

ইসলামী হিজাব বা পর্দা অর্থ অবরোধ নয়। মুসলিম মহিলারা রসূলুল্লাহ (সাঃ) ও খুলাফায়ে রাশেদীনের যুগ থেকেই ইসলামী পোশাক শালীনতা’সহ ধর্মীয়, পারিবারিক, অর্থনৈতিক ও সামাজিক কর্মকান্ডে অংশগ্রহন করেছেন। ইসলামী পর্দা একটি ব্যাপক ব্যবস্থা। পবিত্র সামাজিক পরিবেশে সুন্দর আন্তরিক স্নেহ-মমতা ভালবাসাপূর্ণ পরিবার গঠনে ইসলামে’র বিভিন্ন বিধানাবলী সমষ্টিকেই মূলত এক কথায় হিজাব বা পর্দাব্যবস্থা বলা হয়।
* আল্লাহ রাব্বুল ইযযাত বলেনঃ মু’মিনদেরকে বল; তারা যেন তাদের দৃষ্টিকে সংযত করে এবং তাদের লজ্জাস্থানের হিফাযাত করে; এটা তাদের জন্য পবিত্রতম; তারা যা করে সে বিষয়ে আল্লাহ অবহিত। আর ঈমানদার নারীদেরকে বলে দাও তাদের দৃষ্টি অবনমিত করতে করতে আর তাদের লজ্জাস্থান সংরক্ষণ করতে, আর তাদের শোভা সৌন্দর্য প্রকাশ না করতে, যা এমনিতেই প্রকাশিত হয় তা ব্যতীত। তাদের ঘাড় ও বুক যেন মাথার কাপড় দিয়ে ঢেকে দেয়।
তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভাই, ভাইয়ের ছেলে, বোনের ছেলে, নিজেদের মহিলাগণ, স্বীয় মালিকানাধীন দাসী, পুরুষের মধ্যে যৌন কামনা মুক্ত পুরুষ আর নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ বালক ছাড়া অন্যের কাছে নিজেদের শোভা সৌন্দর্য প্রকাশ না করে। আর তারা যেন নিজেদের গোপন শোভা সৌন্দর্য প্রকাশ করার জন্য সজোরে পদচারণা না করে। হে মুমিনগণ ! তোমরা আল্লাহ’র নিকট তওবা কর, যাতে তোমরা সফলকাম হতে পার (নূর ২৪ঃ৩০-৩১)।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।