সর্বশেষঃ

চরফ্যাশনে সুবিধাবঞ্চিত কিশোর-কিশোরীদের ক্ষমতায়নে উঠান বৈঠক

প্রত্যন্ত গ্রামাঞ্চলের কিশোর-কিশোরীদের ক্ষমতায়ন, শিশুবিবাহ বন্ধ ও কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিতকরনের লক্ষ্যে চরফ্যাশন উপজেলার চরমাদ্রাজ ইউনিয়নে যমুনা কিশোর-কিশোরী ক্লাবের কমিউনিটি ভিত্তিক সাপ্তাহিক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তর, বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট ও ইউনিসেফের সহযোগিতায় ৬ নভেম্বর (শুক্রবার) সকাল ১০ টায় ইউনিয়নের ১ নং ওয়ার্ডের জামাল রাড়ী বাড়িতে এ উঠান বৈঠকটি অনুষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন চরমাদ্রাজ ১, ২ ও ৩ নং ওয়ার্ডের মহিলা মেম্বার হাজেরা বেগম, এপিসি প্রজেক্টের চাইল্ড রাইটস ফ্যাসিলেটেটর ইলিয়াস আহমেদ, স্কুল শিক্ষক জিয়াউর রহমান, মসজিদের ইমাম মো. মাইনুদ্দিন ও কিশোর কিশোরী ক্লাবের সদস্যবৃন্দ এবং পরিচালনায় ছিলেন ক্লাবের পিয়ার লিডার সানজিদুল ইসলাম ও মোসাঃ রিমা বেগম, সদস্য হাবিব, রাকিব, সামীম সহ অন্যরা। এসময় কিশোর-কিশোরীদের দক্ষতা বৃদ্ধিতে “কিশোর-কিশোরীদের জন্য ডিজিটাল প্লাটফর্ম” অ্যাপের ব্যবহার এবং অ্যাপ থেকে কৈশোর স্বাস্থ্য ও কৈশোর কালীন পুষ্টি, শিশুবিবাহ নিয়ে আলোচনা করা হয়।
ক্লাবের সদস্য সায়মা জানায়, প্রতি শুক্রবার নিয়মিত ক্লাব মিটিং এ অংশগ্রহন করছি। আমরা অনেক কিছু শিখতে পেরেছি যেমন জীবন দক্ষতার উপাদান সমূহ, শিশু বিবাহ, শিশু কারা, কৈশোরকাল, পুষ্টি ইত্যাদি। আমাদের ভালোভাবে বেচে থাকার জন্য এগুলো সম্পর্কে জানা গুরুত্বপূর্ন। ক্লাবে না আসলে কখনো এগুলো জানতে পারতাম না।
ক্লাবের পিয়ার লিডার সানজিদুল ইসলাম বলেন, আমাদের ক্লাবে সুবিধাবঞ্চিত কিশোর কিশোরী, স্কুল থেকে ঝরে পড়া কিশোর-কিশোরী, প্রতিবন্ধি কিশোর কিশোরী সহ মোট ৩০ জন সদস্য রয়েছে। আমাদের দুইটি মডিউল বইতে মোট ৩৮ টি সেশন রয়েছে। আমরা প্রতি শুক্রবার ক্লাবের সদস্যদের নিয়ে একটা একটা করে সেশন নিয়ে আলোচনা করি। এর মধ্যে জীবন দক্ষতার উপাদানসমূহ, বাল্যবিবাহ, কৈশোর স্বাস্থ্যসহ অনেকগুলো সেশন নেয়া হয়েছে।
মহিলা মেম্বার হাজেরা বেগম বলেন, ১৮ বছরের আগে কোনো মেয়েকে বাড়ি থেকে যদি বাল্যবিবাহ দিতে চায় তাহলে তোমরা সোজা না বলে দিবা। কারন এই সময়ে বিয়ে করার মত বয়স নয়। অল্প বয়সে বিয়ে হলে এর ক্ষতিকর দিকগুলো কি কি সেগুলো তোমরা তোমাদের মা-বাবা, পাড়া প্রতিবেশীদেরকে বুঝিয়ে বলবা। এতে করে সবাই সচেতন হবে।
চাইল্ড রাইটস ফ্যাসিলেটেটর ইলিয়াস আহমেদ বলেন, ১৮ বছরের আগে কোনো মেয়ের বিয়ে হলে নানা রকম সমস্যা দেখা দেয়া। তারা নিজেরা অপুষ্টির শিকার হয় এবং অপুষ্ট সন্তান জন্ম দেয়। একটি দেশের সম্পদ যেখানে জনগন, সেখানে শিশুরা দেশের জন্য একটা বড় চ্যালেঞ্জ। তাই বাল্যবিবাহ মোকাবেলায় তোমাদেরকেই আগে সচেতন হতে হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।