চরফ্যাশনের ঢাল চরের ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে মানববন্ধন, র‌্যালী ও বিক্ষোভ

ভোলার চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ঢাল চরের নদী ভাঙন কবলিত হাজার হাজার ভূমিহীনদের তাড়ুয়ায় পরিত্যক্ত জমিতে পুনর্বাসন ও নিরাপদ খাল খনন ও মৎস্য অবতরণ কেন্দ্র নির্মাণের দাবিতে ঘন্টাব্যাপী মানববন্ধন, র‌্যালী ও বিক্ষোভ করা হয়েছে। শনিবার বিকাল ৫টায় নদী ভাঙন কবলিত জেলার ইলিশের প্রাণ কেন্দ্র নামে খেত ঢাল চর বাজারে এ-ই মানববন্ধন করা হয়।


ঢাল চর ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম হাওলাদারের সভাপত্বিতে মানববন্ধন ও বিক্ষোভে বক্তারা বলেন, নদী ভাঙনের কারণে জেলার ইলিশের প্রাণ কেন্দ্র নামে খেত ঢাল চর ইউনিয়নটি প্রায় মানচিত্র থেকে বিলিন হয়ে গেছে। এর মধ্যে ৯ টি ওয়ার্ডের মধ্যে ৮টি ওয়ার্ড বিলিন হয়ে গেছে। এতে করে এখানকার হাজার হাজার মানুষ আজ ভূমিহীন হয়ে পরেছে। একদিকে বার বার নদী ভাঙ্গন অন্যদিকে বন বিভাগের দুঃশাসনের ফলে এখানকার মানুষ নিঃস্ব হয়ে খোলা আকাশের নিচে জীবন যাপন করছেন।


তারা আরো বলেন, এই চরের মানুষগুলো ইলিশের উপর নির্ভরশীল। বার বার নদী ভাঙনের ফলে এখানকার মানুষ গুলো আজ সর্বস্বান্ত হয়ে গেছে। তাই এ সকল মানুষগুলোকে তাড়ুয়ায় পরিত্যক্ত প্রায় ২ হাজার একর জমিতে পুনর্বাসনের দাবি করেন।
এসময় তারা আরো বলেন, প্রতি বছর এ-ই ঢাল চর থেকে ২ হাজার কোটি টাকার ইলিশ বিক্রি করা হয়। এতে সরকার অনেক অর্থ রাজস্ব আদায় করেন। তাই জেলেদের নৌকা নিরাপদে রাখার জন্য একটি খাল খনন ও একটি মৎস্য অবতরণ কেন্দ্র নির্মাণের জোর দাবি করেন তারা। মানববন্ধনে ঢাল চরের নদী ভাঙন কবলিত হাজার হাজার ভূমিহীন ও ইলিশ ব্যবয়ায়ীরা উপস্থিতি ছিলেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।