শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তির দাবিতে রাজপথে নিবন্ধিত প্রার্থীরা

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এন্ট্রি লেভেলের শিক্ষক নিয়োগের তৃতীয় গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে রাজপথে নেমেছেন নিবন্ধিত প্রার্থীরা। মঙ্গলবার (২০ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন তারা। দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে লক্ষাধিক পদ শূন্য আছে উল্লেখ করে চলতি মাসেই শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানান তারা।
মানববন্ধনে অংশ নেয়া প্রার্থীরা জানান, এনটিআরসিএর অফিসে গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে স্মারকলিপি দিয়েছি। আইনি জটিলতায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে না বলে প্রার্থীদের বলেছেন এনটিআরসিএর কর্মকর্তারা। কিন্তু গত বছর পর্যন্ত ৫৭ হাজার পদ শূন্য আছে। নতুন করে আরও অনেক পদ শূন্য হয়েছে। সারাদেশে লক্ষাধিক শিক্ষক পদ শূন্য আছে দাবি করে প্রার্থীরা বলেন, করোনা পরবর্তী শিক্ষা ব্যাবস্থার ক্ষতি পুষিয়ে নিতে এখনই গণবিজ্ঞপ্তি প্রকাশ করার কোন বিকল্প নেই। আমরা নিয়োগের দাবিতে রাজপথে আসিনি, নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেয়ার সুযোগ চেয়ে রাজপথে নেমেছি।
শিক্ষক পদে আবেদনের বয়স শেষ হয়ে যাচ্ছে জানিয়ে প্রার্থীরা বলেন, করোনায় অনেক সময় শেষ করে দিয়েছে। ২০২০ খ্রিষ্টাব্দে শুরুতে যাদের বয়স ৩৫ হয়েছে তাদেরও মহামারি বিবেচনায় শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেয়ার সুযোগ করে দেয়ার দাবি জানাচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী ও শিক্ষা সচিব স্যার আমাদের বয়সের বিষয়ে সুদৃষ্টি দিয়ে দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশের পদক্ষেপ নেবেন বলে নিবন্ধিতরা বিশ্বাস করে।
তারা আরও দাবি করেন, এরআগেও বেশ কয়েকবার গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে স্মারকলিপি জমা দিয়েছি। কিন্তু তারা নানা অজুহাতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করছেন না। এবার বলছেন দুইটি রায় দুই রকম আসায় আইনি জটিলতা হয়েছে। এসব জটিলতা দূর করে বেকারদের কথা মাথায় নিয়ে দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছি।
প্রার্থীরা আরও বলেন, গণবিজ্ঞপ্তি প্রকাশে বিলম্ব হচ্ছে, যা বেকার নিবন্ধিত প্রার্থীদের জন্য খুবই কষ্টের। বেকারত্বের ভয়াল থাবা, অন্যদিকে দুশ্চিন্তার কবলে এসব বেকার নিবন্ধিতরা বিপর্যস্ত। আমরা প্রিলি, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। তাহলে কেন অপেক্ষা। বিষয়টি এনটিআরসিএর কর্মকর্তাদের জানিয়ে দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশের জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছি। সুত্র : দৈনিক শিক্ষা ডটকম।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।