সর্বশেষঃ

ভোলায় ১৪ জেলের জেল-জরিমানা

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ভোলায় ১৪ জেলের জেল-জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। শুক্রবার (১৬ অক্টোবর) বিকাল পর্যন্ত ভোলা সদর ও বোরহানউদ্দিন ও লালমোহন উপজেলা থেকে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্য ৮ জনের ১ বছর করে জেল ও ৬ জনের ৫ হাজার করে ৩০ হাজার জরিমানা আদায় করা হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আজাহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে জেলেরা যাতে ইলিশ শিকার করতে না পারে সেজন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্যবিভাগ, পুলিশ, নৌ-পুলিশ ও কোস্টগার্ড অভিযান চালায়। এ সময় মেঘনার বিভিন্ন পয়েন্ট থেকে ইলিশ ধরার অপরাধে ১৩ জেলেকে আটকের পর জেল-জরিমানা করা হয়েছে।
এছাড়া লালমোহনে নিষিদ্ধ সময়ে ইলিশ শিকারের দায়ে একটি মাছ ধরা নৌকাসহ দুই জেলেকে আটক করা হয়েছে। তাদের মধ্যে একজন শিশু। এসময় নৌকায় থাকা ১৫ হাজার মিটার জালও জব্দ করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা সুদিপ্ত মিশ্র জানান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত লালমোহনের তেঁতুলিয়া নদীতে অভিযান চালানো হয়। ভোরের দিকে নদীতে মাছ ধরা অবস্থায় জেলে ইউনুছ ও এক শিশুসহ একটি নৌকা আটক করা হয়। আটককৃত জেলে মোঃ ইউনুছকে ভ্রাম্যমান আদালতে ৫ হাজার টাকা জরিমানা করেন ম্যাজিষ্ট্রেট সালেহ আহমেদ। সাথে থাকা শিশুকে মুছলেকায় ছেড়ে দিয়ে উদ্ধারকৃত জাল পুড়িয়ে ফেলা হয়।
গত ৩ দিনে এ পর্যন্ত ৫০ জেলেকে আটক করা হয়েছে, যাদের মধ্যে ২৮ জনের কারাদন্ড দেয়া হয়েছে। ইলিশ রক্ষায় সর্বমোট ৩০ টি অভিযান ও ২৬ টি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে বলেও জানান তিনি। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারী করা হয়েছে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।