মানবদেহে নিরাপদ রাশিয়ার করোনা ভাইরাস ভ্যাকসিন

নিজেদের তৈরি করোনা ভ্যাকসিন মানবদেহে নিরাপদ বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। বুধবার একটি বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন দাবি করা হয়। গত রবিবার রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি-এর উদ্ভাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে শেষ করেছে তারা।
এ নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ওই ট্রায়ালে যে ১৮ জন অংশ নিয়েছিলেন তারা ভালো আছেন। তাদেরকে ১৫ জুলাই হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়েছে। তাদের কোনো স্বাস্থ্যগত জটিলতা তৈরি হয়নি।
প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ করা এক ভিডিওতে শ্বেতলানা ভোলচিকিনা নামে এক গবেষক দাবি করেছেন, ওই স্বেচ্ছাসেবকদের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো কাজ করছে। শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। ওরা সকলেই এখন করোনাভাইরাস থেকে সুরক্ষিত।
জানা গেছে, করোনা ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়া দ্বিতীয় দলটি বর্তমানে হাসপাতালে আইসোলেশনে রয়েছেন। তাদেরকে গত ২৩ জুন ভ্যাকসিন দেয়া হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আশা করছে, জুলাইয়ের শেষ নাগাদ তাদের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।