করোনা শনাক্তে ভোলায় আরটি পিসিআর ল্যাব উদ্বোধন

প্রধানমন্ত্রীর নির্দেশে ভোলায় আরটি পিসিআর ল্যাব স্থাপন : তোফায়েল আহমেদ

সাবেক শিল্প ও বানিজ্যমন্ত্রী, আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ বলেছেন, সারা দেশের ন্যায় ভোলায় করোনা ভাইরাস বিস্তার প্রতিরোধে দ্রুত শনাক্তকরন সেবা নিশ্চিত করতে সরকার পদ্ধপরিকর। তাই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে করোনা ভাইরাস পরীক্ষার জন্য দ্রুত আরটি পিসিআর (পলিমারেজ চেইন রি-এ্যাকশন) ল্যাব স্থাপন করে তার উদ্বোধন করা হলো। এই ল্যাব স্থাপনের ফলে ভোলার ২২ লক্ষ মানুষের আরও একটি প্রাণের দাবী পূরন হলো। করোনা শনাক্তের জন্য আর ভোলার বাহিরে গিয়ে দূর্ভোগ পোহাতে হবে না। এখন থেকে ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নমুনা দিয়ে অল্প সয়য়ের মধ্যেই ফলাফল হাতে পাওয়া যাবে।
১৩ জুলাই সোমবার দুপুর ২:৩০ মিনিটে ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের দ্বিতীয় তলায় জয়েন জুম ভিডিও কনফারেন্সে ল্যাব উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।


তিনি বলেন, গত মে মাসে ভোলা জেলা প্রশাসক সন্মেলন কক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে কোভিড-১৯ বিষয়ক এক আলোচনায় অংশ নিয়ে ভোলা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক আব্দুল মমিন টুলু ভোলাবাসীর পক্ষে প্রধানমন্ত্রীর কাছে করোনা পরীক্ষার জন্য ভোলায় একটি পিসিআর ল্যাব স্থাপনের দাবী জানান। তার দাবীর প্রেক্ষিতে আমি সচিবদের সাথে আলোচনা করে আইডিসিআর, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য মন্ত্রনালয়ে কাজ করেছি। আজ (গতকাল) মাননীয় প্রানমন্ত্রীর নির্দেশেই দ্বীপজেলা ভোলার মানুষের চিকিৎিসা সেবা গোড়দোড়ায় পৌঁছে দিতে করোনা ভাইরাস শনাক্তরে জন্য আরটি পিসিআর ল্যাব স্থাপন করে আজ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। তিনি ভোলার মানুষকে পবিত্র ঈদ উল আযহার অগ্রীম শুভেচ্ছা জানিয়ে এই মহামারী করোনা ভাইরাসের দূর্যোগকালীন সময়ে সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন। ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক এর পরিচালনায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য রাখেন, ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল, ভোলা- ৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য নূরনবী চৌধূরী শাওন, পরিকল্পনা সচিব আবুল কালাম আজাদ, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাশ, ভোলা জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সূপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, সিভিল সার্জন ডাঃ রতন কুমার ঢালী, ভোলা সদর উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেন, ও ভোলা ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল পরিচালক ডাঃ সিরাজুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠান শেষে পিসিআর ল্যাব এর উদ্বোধনী ফলক উন্মোচন করা হয়।
উল্লেখ, এখন থেকে এই আরটি পিসিআর ল্যাবে প্রতিদিন ১৮০ থেকে ২০০ নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে ২৪ ঘন্টায় শনাক্তের রিপোর্ট হাতে পাওয়া যাবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।