সর্বশেষঃ

ভোলার বাজারে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ মাছ পিরানহা

ভোলা সদর উপজেলার বিভিন্ন বাজারে প্রতিদিন বিক্রি হচ্ছে নিষিদ্ধ মাছ পিরানহা, কিছু অসাধু মাছ ব্যবসায়ীরা চাদাঁ মাছ বলে মাংসাশী পিরানহা ভোক্তাদের কাছে বিক্রি করছেন।
উপজেলার কাচিয়ার পরানগঞ্জ বাজার, রাজাপুরের জনতাবাজারে দেখা যায় চাদাঁ মাছের মত দেখতে এই মাছ কে কখনো চাদাঁ মাছ, কখনো পুকুরের চান্দা মাছ বাজারের সাধারণ ক্রেতাদের ধোকা দিয়ে রাক্ষুসে পিরানহা বিক্রি করছে।
রাজাপুরের এক ক্রেতা বলেন, বাজারে মাছ কিনতে গিয়ে দেখি দাত বড় বড় কিছু মাছ নিয়ে একজন মাছ বিক্রেতা বিক্রি করছে, তার কাছ গিয়ে মাছের নাম জিজ্ঞেস করলে কখনো চাদাঁ মাছ, কখনো চান্দা মাছ বলতে থাকে।


মাছ ব্যবসায়ী বলেন, এগুলো আমরা বিভিন্ন জায়গা থেকে তেলাপিয়া, পাঙ্গাশের সাথে আনে ২শ টাকা করে বিক্রি করে তবে কোন জায়গা থেকে এসেছেন সেটা স্বীকার করতে রাজী হয়নি এই বিক্রেতা।
পিরানহা মাছ চাষ, পরিবহণ বিক্রি নিষিদ্ধ করেছে সরকার, কিন্তু ভোলার গাম্য বাজার গুলোতে প্রশাসনের মনিটরিং না থাকায় অবাধে বিক্রি হচ্ছে পিরানহা মাছ।
সরকারী বিধি মোতাবেক বিক্রি নিষিদ্ধ পিরানহা মাছ নির্মূলে স্থানীয় জনপ্রতিনিধি, বাজার ইজারদার ও প্রশাসনের দৃষ্টি কামনা করেছে সচেতন মহল।
ডাক্তাররা বলেন, পিরানহা মাছ খাওয়ার পর ফুসফুস ক্যান্সার, ব্রেন স্ট্রোকসহ নানাবিধ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

ভোলার ভোক্তা অধিকার এর সহকারী পরিচালক মাহমুদুল হাসান ভোলার বাণী কে বলেন, এই মাছ ক্ষতিকারক ,কোথায় কোন সময় বিক্রি হয় ,আমাকে সুনিদিষ্ট তথ্য দিলে আমরা ব্যবস্থা নিবো।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।