জীবনের ডায়েরী থেকে গল্প সমগ্র : পর্ব-২১

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন),

(গত সংখ্যার পর), ঔপন্যাসিকদের দৃষ্টিতে আনন্দ আছে বলেই তো শোকের ছায়া, হাসি আছে বলেই তো কান্নার গভীর অনুরগন, অনুরুপ প্রেম আছে বলেই বিরহ, বেদনা আর কান্না রোনাজল প্রেম অবিনশ্বর, প্রেম চিরন্তন, প্রেম চির ভাস্বর।

গল্পকারের দৃষ্টি- ওর (প্রেমের) মাঝে আছে ওকে বাচিয়ে রাখার উপাদান। হয়ত সে ততটা স্বপ্নচারিনী নয়। হয়ত বাস্তবে সে বুঝে। কিন্তু ভালবাসার জন্য সে যে কোন স্বপ্নের রাজ্যে বাস করতে প্রস্তুত। আমার মনে হয় এক ভরি সোনার চেয়ে ভালবাসার মূল্য অনেক বেশী। হয়ত এই দু’জনের মিলন এমন সন্তুষ্টি, এমন স্থায়িত্ব লাভ করবে যে, তাদের স্বপ্ন বাস্তবে রূপান্তরিত হবে।

মুখ ঘুরে আমার দিকে তাকালো রুপা, ঠোটে তার ছোট হাসি। চোখে লুকানো কান্না। বলল, আমি জীবিত কিছুই চাইনি, শুধু ওকেই ভালোবাসতে চেয়েছি। অদৃষ্ট আমাকে তা দিয়েছে। ওর বাহুর আলিঙ্গনে আমাকে দিয়েছে প্রশান্তি। ওর হৃদয় দিয়েছে আমাকে সুখ, স্বর্গ। ভালবাসার প্রথম নির্ণায়ক নিঃস্বার্থপরতা। নিঃস্বার্থ, কখনো ভালবাসা দাবী করে না। ভালবাসা পাওয়ার জন্য নয় বরং দেওয়ার জন্য। কিন্তু নিঃস্বার্থ ভালবাসা পাওয়া খুব কঠিন। তেমনি কঠিন কাউকে স্বার্থহীন ভালবাসা।

আমাদের সমাজের এ সকল প্রেম প্রকৃতির রূপরেখা সহ বিভিন্ন বিষয়ের বাস্তব দৃষ্টিভঙ্গি নিয়ে ঔপন্যাসিক উপন্যাস রচনা করে আমাদের বাস্তব ভুল-ত্রুটিগুলো তুরে ধরবে। যাতে সামাজিক সম্ভ্রম রক্ষা পায়। তাহলেই ঔপন্যাসিকের উপন্যাস লেখা স্বার্থক হবে। একজন কবি, সাহিত্যিক, ঔপন্যাসিক জাতি সত্ত্বার বহিঃপ্রকাশ ঘটিয়ে থাকেন। সুতরাং তাদের দৃষ্টিভঙ্গি সেই কেন্দ্রীক হওয়া উচিৎ।

 

(চলবে—————–)

 

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।