সর্বশেষঃ

বরিশাল বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) বরিশাল শিক্ষাবোর্ডে গতবছরের ধারাবাহিকতায় এবারও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি দুটিই বেড়েছে। এ বছর পাসের হার ৭৯ দশমিক ৭০। গত বছর ছিল ৭৭ দশমিক ৪১। ২০১৫ সাল থেকে এ বোর্ডে পাসের হার কমা শুরু হলে চার বছর পর গত বছর এ অবস্থার উন্নতি ঘটে।

এবারও পাসের হারের সঙ্গে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। এবার মোট ৪ হাজার ৪৮৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে ছেলে পরীক্ষার্থী ২ হাজার ১০৯ জন এবং মেয়ে পরীক্ষার্থী ২ হাজার ৩৭৪ জন। গত বছর এ বোর্ডে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪ হাজার ১৮৯ জন।

রোববার সকালে বরিশাল শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ চলতি বছরের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করে। চলমান করোনা সংকটের কারণে এবার ফল প্রকাশে কোনো ধরনের আনুষ্ঠানিকতা করা হয়নি।

বরিশাল বোর্ডের ফলাফল থেকে জানা গেছে, উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ ৪-৫ পেয়েছে ১৮ হাজার ১১০ জন, জিপিএ ৩.৫-৪ পেয়েছে ১৮ হাজার ৫৩৩ জন, জিপিএ ৩-৩.৫ পেয়েছে ২৩ হাজার ৮৭ জন, জিপিএ-২-৩ পেয়েছে ২৪ হাজার ৬২৫ জন এবং জিপিএ ১-২ পেয়েছে ৭৭৮ জন।

এ বছর সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী পাস করেছে বিজ্ঞান বিভাগে। এ বিভাগে ২৫ হাজার ৭৭৩ জনের মধ্যে পাস করেছে ২৩ হাজার ৬৫৯ জন। পাসের হার ৯১ দশমিক ৮০। মানবিক বিভাগে ৬৪ হাজার ২৫৪ জনের মধ্যে পাস করেছে ৪৭ হাজার ৯১৬ জন। পাসের হার ৭৪ দশমিক ৫৭। ব্যবসায় শিক্ষা বিভাগে ২২ হাজার ৪০৯ জনের মধ্যে পাস করেছে ১৮ হাজার ৪১ জন। পাসের হার ৮০ দশমিক ৫১।

বরিশাল শিক্ষাবোর্ডে মোট পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ১২ হাজার ৪৩৬ জন। এদের মধ্যে পাস করেছে ৮৯ হাজার ৬১৬।

সূত্র- সমকাল

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।