সর্বশেষঃ

শতাব্দীর মহানায়ক অনন্য মুজিব : পর্ব-৭

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন),

(গত সংখ্যার পর) তুমুল আন্দোলন দেশে। আওয়ামীলীগ বার বার এই সংবিধানের আইন বাহিল করার জন্য আন্দোলন গড়ে তুলে। বঙ্গবন্ধুর হত্যার কেন বিচার হবে না? দীর্ঘ ২১ বছর এই আন্দোলন সভা, সমিতি, মিছিল চলল। মরহুম প্রেসিডেন্ট জিয়া তার ক্ষমতা থাকাকালীন কু-র নামে হাজার হাজার সেনাবাহিনীর জান নিয়ে ছিনি বিনি করা হল। অতঃপর সেনাবাহিনীর আক্রমনে চিটাগাং সার্কিট হাউজে তার মৃত্যুর পরোয়ানা হাজির হল। তাকে ব্রাশ ফায়ারে শেষ করে দিল। মরহুম প্রেসিডেন্ট জিয়া কিছু কিছু ভাল কাজ করেছিল বটে, বঙ্গবন্ধুর হত্যার পর। সব চেয়ে খারাপ কাজ করেছিলেন বঙ্গবন্ধুর হত্যার ষড়যন্ত্রকারীদের সাহায্য করে। আর ইনডেমনিটি আইন সংবিধানে রচিত করে। জিয়া বঙ্গবন্ধুর একটি ফটোও রাখতে দেননি। বাংলার আনাচে, কানাচে, অফিসে, আদালতে, কোর্ট-কাচারীতে বঙ্গবন্ধুর কোন ছবি ছিল না।

বাংলার মান, বাংলার মর্যাদা, বাংলার স্বাধীনতার জন্য যে ব্যক্তি সারা জীবন উল্কার মত ছুটে বেড়িয়েছেন, সেই বঙ্গবন্ধুকে, শেখ মুজিবকে এইরূপ আচরণ বাংলার জনগণ বরদাস্ত করতে চায়নি। আওয়ামীলীগ আন্দোলন করেছে, সভা সমিতি করেছে, কাগজে কাগজে, সম্পাদকীয় মন্তব্যে কম্যান্ড করেছে। বঙ্গবন্ধুর জন্মদিনে, বঙ্গবন্ধুর মৃত্যু দিবসে টিভি-রেডিওতেও কোন ঘোষণা করেনি। বঙ্গবন্ধুকে নিয়ে সেনাবাহিনীর এত দ্বিধাকার্পন্য, সেনাবাহিনীর নয়, বি.এন.পি-র। সেনাবাহিনীরা আমাদের ছেলে, আমাদের বাংলাদেশের লোক। তারা আমাদের দ্বারাই পরিচালিত। তারা চাকুরী করে, রাজনীতির কঠিন চক্রে পড়ে তারাও হিমসিম খেয়ে যায়।

এলেন মেজর জেনারেল এরশাদ। তিনি ধীরে ধীরে রাজনীতিকে অনুবীক্ষণ যন্ত্রের মত পরিচালিত করেছিলেন। তার রাজনীতিতে কু করা হয়নি। তিনি হত্যার রাজনীতি করেন নি। মায়া-মমতা, স্নেহ-ভালবাসা দিয়ে সকলের মন জয় করতে চেষ্টা করেছেন। পথ, ঘাট, স্কুল, কলেজের অনেক উন্নতি করেছেন। বিশেষতঃ সাহিত্য সমাজের, সাহিত্য কেন্দ্রের, সাহিত্য পরিষদেও অনেক উন্নতির প্রচেষ্টা চালিয়েছেন। তিনি নিজেও একজন কবি। অনেক অনেক সাহিত্যিক ও সাহিত্যকা তার দ্বারা অনেক প্রসংশা ও টাকা পয়সা উপহার পেয়েছেন। বাংলার আনাচে কানাচে, পথ হারা, পথ ভোলা মানুষদের, পথ ঘাটের অনাথ এতিমদের কুড়িয়ে এনে পথকলি নাম দিয়ে কাজের বন্দোবস্ত করে দিয়েছেন। তাদের ভালোবেসেছেন, দয়া মায়া দাক্ষিণ্য দিয়ে তাদের পদমর্যাদায় ভূষিত করেছেন।

(চলবে————–)

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।