সর্বশেষঃ

শতাব্দীর মহানায়ক অনন্য মুজিব (পর্ব-৪)

ড. তাইবুন নাহার রশীদ (কবিরত্ন),

(গত সংখ্যার পর) শেখ মুজিবকে উদে্দেশ্যকারীরা স্ত্রী, পুত্র, পুত্রবধূসহ রাতের গভীরে এক মস্তবড় আজগর সাপের মত গিলে খেয়ে ফেলল। সেই উনিশ শ’ পচাত্তরের পনেরো আগস্ট আমাদের বাঙ্গালী জাতির জীবনে ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্রে পরিয়ে দিল আমাদের জাতীয় জীবনে এক কলঙ্কের দুর্ভাগ্যের লাল রক্তের শিখা।

সেই দিনটির কথা আমার আজ জাগে স্মরণের বেদিমূলে। দেশ নিরব, নির্বাক, নিস্তব্ধ, হতভম্ব। কেউ হয়তো কাঁদতেও ভুলে গেছে। কেউ হয়তো জ্ঞঅন হারিয়ে ফেলেছে। পথে ঘাটে লোকজনের কোন আনা গোনা নেই। মনে হয়েছে লোকগুলি যেন কোন নিঝুম পুরীতে পাড়ি জমিয়েছে দলে দলে, কাতারে কাতারে। কেন দেশের সেদিন রুখে দাঁড়াল না ? কেন উচ্চবাচ্য করল না ? ঢাকায় আওয়ামীলীগের নেতৃস্থাানীয়রা নিজ নিজ বাসভবসে অবস্থান করেছিল।

কেন তারা সেদিন চুপ করে বসেছিল। শেখ মুজিবের তাজা লাল রক্তের উপর পা রেখে মোস্তাক দেশের প্রেসিডেন্টের পদ গ্রহণ করল। মীর জাফরের কথা সিরাজের নাটকে শুনেছি। সেদিন কত মীর জাফরের মুখ আমি সোনার বাংলায় দেখেছি। আজও দেখছি আবারও দেখব। হে মহাকাল, আমাকে আর দেখিও না এই রাজনীতির ছলায় কলায় কওয়ায় এই অভিনয়কারীদের মুখ।

আওয়ামীলীগের গন্যমান্য ব্যক্তিরা ঢাকায় তখন অবস্থান করেছিলেন। জানি না আজ মনে হয় বঙ্গবন্ধুর স্বপরিবারে হত্যার পর মুনসুর আলী, নজরুল ইসলাম, কামরুজ্জামান, তাজউদ্দিন এই চার নেতাকে কেন লুকিয়ে রাখল না ? বা তারা কেন আত্মগোপন করে থাকলেন না ? ষড়যন্ত্রকারীরা এই চার নেতাকে জেলে পুরে কোন এক সময় গুলি করে মেরে রেখে এসেছিল।

মনসুর আলী ছিলেন অতি নম্র বিনয়ী ভদ্র ও এক জ্ঞানের প্রদীপ। বঙ্গবন্ধু তাকে প্রধানমন্ত্রীর পদ দিয়েছিলেন। তার যে কত জ্ঞান ছিল, ঝানু রাজনীতিবিদ ও লব্ধ প্রতিষ্ঠিত আইনজ্ঞ, এক জ্ঞানের রাজনীতির জ্ঞান সমুদ্র। তাজউদ্দিন এক জ্ঞানের বটবৃক্ষ। জ্ঞানের প্রতীক। তিনিই মুজিবনগরে স্বাধীন বাংলা সরকার প্রতিষ্ঠা করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পরিচালানা করেছিলেন। নজরুল ইসলাম ছিলেন এক সীমাহীন রাজনীতির জ্ঞান সাগর। বঙ্গবন্ধু তাকে ভালবাসতেন ও বিশ্বাস করতেন।

কামরুজ্জামান একজন বড় রাজনীতির লোক ছিলেন। রাজনীতির প্রখর বুদ্ধিতে বঙ্গবন্ধু বিশ্বাস রাখতেন। এই চার জন প্রখর বুদ্ধিসম্পন্ন নেতাও যদি আজ বেঁচে থাকতেন তাহলে বাংলার ভাগ্যাকাশে নতুন সূর্যের উদয় হত। উদ্দেশ্যকারীরা, ষড়যন্ত্রকারীরা, তাদের নীল নকশা অনুযায়ী ও তাদের পৃথিবী থেকে চিরতরে সরিয়ে দিয়েছে। একেবারে সারা জীবনের তরে।

(চলবে——–)

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।