করোনা সংক্রমণ রোধে সুজ্জিত হাসপাতাল, কিন্তু হাত ধোয়ার ব্যবস্থা নেই

করোনা ভাইরাস সংক্রমনের থেকে ও প্রতিরোধের একমাত্র ব্যবস্থা হলো সাবান দিয়ে হাত ধোয়া। ভোলার মনপুরায় হাসপাতালে করোনা সংক্রমণ রোধে মাস পেরিয়ে গেলেও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে পারে নাই স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। এতে করে দ্বীপের র্নিভরযোগ্য একমাত্র হাসপাতালটিতে সেবা নিতে আসা শত শত রোগি, কর্তব্যরত ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মচারীরা ঝুঁকির মধ্যে রয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণে। হাসপাতাল থেকে করোনা ভাইরাস সংক্রমণ হওয়ার আশংকা করছেন সেবা নিতে আসা রোগি ও সচেতন মহল।

তবে ফান্ডের অভাবে এই কাজ শুরু করতে পারেনি বলে জানান হাসপাতাল কর্তৃপক্ষ।
সরেজমিনে শনিবার সকালে হাসপাতালে গিয়ে দেখা যায়, বৃদ্ধ, শিশু ও মহিলারা সরাসরি হাসপাতালে প্রবেশ করে। পরে ৩টাকার টিকেটে কেটে ডাক্তার দেখিয়ে ঔষধ নিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। সকাল থেকে দুপুর ১২ টা পর্যন্ত ৪০ জন রোগি জ্বর, কাশি ও অন্যান্য রোগে আক্রান্ত হয়ে সেবা নিয়েছেন। কিন্তু কোন রোগি সাবান দিয়ে হাত ধুতে দেখা যায়নি। তবে রোগিরা বলেছেন, হাত ধোয়ার ব্যবস্থা নেই তাই তারা হাত ধুতে পারেনি।

হাসপাতালের আউটডোরে চিকিৎসা নিতে আসা জ্বরে আক্রান্ত রোগি আবদুর রহিম, জ্বর ও কাশি আক্রান্ত ফাইমা বেগম, শ্বাস কষ্ট আক্রান্ত অজি উল্লা, হাসপাতালে ভর্তি রোগি দেখতে আসা সুরমা বেগম ও জেসমিন জানান, নিজেরা জ্বর ও কাশ নিয়ে ভয়ের মধ্যে আছি। হাসপাতাল কর্তৃপক্ষ শোভাবর্ধনের কাজ করে কিন্তু প্রাণঘাতী করোনা থেকে প্রতিরোধ করতে হাসপাতালে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করেনি। এই জন্য হাসপাতালে চিকিৎসা নিতে আসতেও ভয় করে।

বিশিষ্ট সমাজসেবক ও রাজনৈতিক ব্যক্তিত্ব একেএম শাহাজাহান মিয়া, মুক্তিযোদ্ধা আবদুল লতিফ ভূঁইয়া, ও হাজিরহাট মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আলমগীর হোসেন জানান, করোনা সংক্রমণ প্রতিরোধে সাবান দিয়ে হাত ধোয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ দেওয়া আছে। তারপরও হাসপাতাল কর্তৃপক্ষ এখনও হাত ধোয়ার ব্যবস্থা করেনি এটা খুব দুঃখজনক ব্যাপার।

এই ব্যাপারে উপজেলার একমাত্র ৫০ শয্যা হাসপাতালটির দায়িত্বে থাকা ডাঃ মাহমুদুর রশীদ জানান, করোনা প্রতিরোধে সাবান দিয়ে হাত ধোয়ার বিকল্প নেই। মনপুরা হাসপাতালে এখনও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়নি কেন এমন পশ্নে তিনি বলেন হাসপাতালের কোন ফান্ড নেই বলে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয় নাই।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।