করোনায় বাইরে থেকে ফিরে পোশাক পরিষ্কার করা কতটা জরুরি ?

করোনার সংক্রমণ রোধে অনেকে এখন বাড়িতে বসেই সময় কাটাচ্ছেন। তারপরও খাবার কিনতে মুদি দোকানে কিংবা জরুরি কাজে অনেকসময় বাইরে যেতে হচ্ছে। বাইরে থেকে ফিরে সুরক্ষিত থাকতে হাত ধোয়ার গুরুত্বের কথা কমবেশি সবাই জানেন । কিন্তু বাইরে থেকে ফেরার পর পোশাক পরিবর্তন বা পরিষ্কার করা জরুরি কিনা এটা অনেকেরই জানা নেই।

বিশেষজ্ঞরা বলছেন, কাপড়ের  মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর কোনো নিশ্চিত প্রমাণ এখনও পাওয়া যায়নি। তবে এটি বেশ কয়েকটি পৃথক পৃষ্ঠে টিকে থাকে বলে জানা গেছে। যেমন- কার্ডবোর্ডের মতো পৃষ্ঠের উপরে ভাইরাসটি ২৪ ঘন্টা বেঁচে থাকতে পারে । এছাড়া এটি প্লাস্টিক এবং ইস্পাতে তিন দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।

যেহেতু জামাকাপড়ে ছোট ছোট ছিদ্র থাকে তাই এর মাধ্যমে সংক্রমণ কম হয় । তবে আক্রান্ত কোনো পদার্থ জামায় লাগলে সংক্রমণের সম্ভাবনা থাকে।  তারপর সেই জামায় হাত লাগলে সেখান থেকে সংক্রমণের ঝুকি আরও বেড়ে যায়।

সেক্ষেত্রে সাবধান থাকার জন্য বাড়িতে ফেরার পর পোশাক পরিবর্তন করা ভালো। ভাইরাস থেকে নিরাপদ থাকতে কিছু সতর্কতা অনুসরণ করতে পারেন। যেমন-

১. মানুষজন জড়ো হয় এমন কোনো জায়গা গেলে অবশ্যই বাড়িতে ফিরে পোশাক পরিবর্তন করে ফেলবেন। এছাড়া বাড়ির বাইরের খুঁটি, দেয়াল, তাক এমন ধরনের কিছু যা অনেকেই স্পর্শ করে এমন কিছুর সংস্পর্শে এলে বাড়িতে ফিরে পোশাক বদলে ফেলুন।

২. আপনার কাছাকাছি কেউ হাঁচি-কাশি দিলে পোশাক পরিবর্তন করুন।

৩. কাপড় পরিবর্তন করার আগে ভালোভাবে হাত ধুয়ে নিন।

৪. গরম পানির সঙ্গে জীবাণুনাশক ব্যবহার করে কাপড় আলাদা করে ধুয়ে নিন।

সুত্র ; https://samakal.com/lifestyle/article/200417462

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।