সর্বশেষঃ

ভ্রাম্যমান আদালতের অভিযান

ভোলা জেলায় ৪৬ ব্যবসায়ী ও ২ প্রবাসী থেকে ৫ লাখ ১৩ হাজার টাকা জরিমানা

করোনা ভাইরাস আতঙ্কে ভোলার সব উপজেলার বাজারগুলো। এ সুযোগে পাইকারী বাজারে কিছু অসাধু ব্যাবসায়ি পেঁয়াজ, আলু, চাল মজুদ করে বেশি দামে বিক্রির অভিযোগে ৪৬ ব্যাবসায়ি এবং ২ প্রবাসীর কাছ থেকে ৫ লাখ ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমান আদালত। ২১ মার্চ শনিবার সকাল ১১ টা থেকে রাত ১১টা পর্যন্ত ভোলা শহর, লালমোহন ও মনপুরা উপজেলার বিভিন্ন বাজারে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।


ভোলার জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, শনিবার সকাল থেকে রাত ১১টা পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রিদওয়ানুল ইসলাম, জিমরান, নাদির হোসেন শামিম, পিয়াস চন্দ দাস, রেজওয়ানা চৌধুরী, নুশরাত ফাতেমা চৌধুরীর ভ্রাম্যমান আদালতের পৃথক ৩ টি দল খালপাড় রোড, কাঁচা বাজার, খালপাড় সড়ক, মুদিপট্টি, পরানগঞ্জ, ইলিশা, ব্যাংকেরহাট ও ভেলুমিয়ার বিভিন্ন বাজারে অভিযান চালায়। এ সময় নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ, আলু, চাল সহ নিত্যপণ্যর দাম বেশি বিক্রি করায় ৩৩ ব্যাবসায়ির কাছ থেকে ৩ লাখ ৪৭ হাজার এবং ১ প্রবাসীর কাছ থেকে ১০ হাজারসহ মোট ৩ লক্ষ ৫৭ হাজার টাকা জরিমানা করা হয়।


অপরদিকে লালমোহন উপজেলায় করোনা ভাইরাসকে কেন্দ্র করে চাল, পিয়াজ, আলুসহ কয়েকটি পণ্যের দাম বাড়িয়ে বিক্রি করায় ৭ ব্যবসায়ীর ১ লক্ষ ৪০ হাজার টাকা জরিমান করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুল হাসান রুমি। শনিবার সকালে লালমোহন পৌর শহরের বিভিন্ন দোকানে এ অভিযান পরিচালনা করা হয়।

এছাড়া উপজেলার পশ্চিম চরউমেদ ইউনিয়নের গজারিয়ায় এলাকার এক প্রবাসীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সে বিদেশ থেকে এসে হোম কোয়ারেন্টিনে না থেকে এলাকায় ঘুরে বেরাচ্ছে। শুক্রবার রাতে ঘটনা স্থলে গিয়ে লালমোহন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ঘটনার সত্যতা পেয়ে ওই প্রবাসীকে ৫ হাজার টাকা জরিমানা করে। এসময় অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন, লালমোহন থানা অফিসার ইনচার্জ (ওসি) মীর খায়রুল কবীর, লালমোহন সদর স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা: মো. মহসিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অপূর্ব দাস প্রমূখ।


এদিকে মনপুরায় ৬ ব্যবসায়ীকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট বিপুল চন্দ্র দাস এ জরিমানা প্রদান করেন।
ভোলা জেলা প্রশাসন কার্যালয়ের বিচার শাখার জেপি গৌতম সিংহ জানান, করোনা ভাইরাস এর গুজব নিয়ে কিছু অসাধু ব্যবসায়ী বেশি দামে পন্য বিক্রির মাধ্যমে সুবিধা নিচ্ছে। এ কারণে জেলা প্রশাসন প্রতিনিয়ত বাজারে অভিযান পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় ২১ মার্চ শনিবার ভোলা শহরের বিভিন্ন বাজারে ৩৩ ব্যবসায়ী এবং বিদেশ ফেরত ১ প্রবাসীর কাছ থেকে সর্বমোট ৩ লাখ ৫৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন, করোনা ভাইরাসকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে কোনো ব্যবসায়ী চালা-পেয়াজসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বেশী দামে বিক্রি করতে না পারে সে ব্যাপারে কাজ করে যাচ্ছি। যদি কেউ করে এবং তার প্রমাণ পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। বাজার নিযন্ত্রণ করতে জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।