গ্রাম আদালতের মাধ্যমে সুফল পাচ্ছে বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের জনগণ

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রলয় কর্তৃক বাস্তাবায়ীত বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প আর্থিক ও কারিগরি সহযোগিতায় ইউএনডিপি ও ই-ইউ সহযোগী সংস্থা ওয়েভ ফাউন্ডেশন। ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলা কাচিয়া ইউনিয়নে গত ২০১৯ইং সালে গ্রাম আদালতের মোট ৭৭টি মামলা গ্রহণ এবং ৭৭টি মামলা নিস্পত্তি হয়েছে। এর মধ্যে পুরুষ দেওয়ানী মামলা ৪১টি এবং নারী মামলা ১৮টি। ফৌজদারী মামলা পুরুষ ৯টি এবং নারী মামলা ৯টি। গ্রাম আদালতের মাধ্যমে ফৌজদারী মামলা থেকে ১ লাখ ৯৫ হাজার ৫শ’ এবং দেওয়ানী সরাসরী ৩৪ লাখ ৫৩ হাজার ৫শ’ টাকা, উদ্ধারকৃত জমি ৬৭১ শতাংশ। যার অনুমানিক ২৯ লাখ ৩৫ হাজার টাকা ক্ষতিপূরণ আদায় হয়েছে। ফী আদায় ১৪৮০/- টাকা। গ্রাম আদালতের ফৌজাদরী মামলার ফী ১০/- এবং দেওয়ানি মামলার ফী ২০/- টাকা। অল্প সময়ে, স্বল্প খরচে সঠিক বিচার পাওয়া যায় বলে গ্রামের সুবিধা বঞ্চিত মানুষদের গ্রাম আদালতের প্রতি আস্থা বেরে যাচ্ছে। এমনটাই জানালেন গণমাধ্যম কর্মীকে স্থানীয় জনগণ।
উপকারভোগী মালেকা বিবির জানান, পার্শ্ববর্তি আব্দুল বাতেন এর সাথে ৪ শতাংশ জমি নিয়ে বিরোধ ছিল। গ্রাম আদালতে মামলা করার মাধ্যমে ৭ দিনের মধ্যে গ্রাম আদালতের চেয়ারম্যান সাহেব মিমাংসা করে দেয়। এতে আমি অনেক সন্তুষ্ট, এত সুন্দর বিচার ব্যবস্থা আমাদের দেশে চালু হওয়ায় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে সাধুবাদ জানায়।
অপর এক উপকারভোগী আছমা বেগম বলেন, তার সাথে বিবি হালিমার ৭০ হাজার টাকার জামেলা ছিল। কাচিয়া ইউনিয়নে গ্রাম আদালতে মামলা করায় উক্ত মামলা গ্রাম আদালতের মাধ্যেমে চেয়ারম্যান সাহেব মাত্র ১৪ দিনে দ্রুত সমাধান করে দেন। এতে আমি অনেক খুশি। এরকম বিচার ব্যবস্থা যেন আজীবন চালু থাকে, এটাই প্রধান মন্ত্রীর কাছে কাম্য।
কাচিয়া ইউনিয়নের সচিব বলেন, গ্রাম আদালতের কার্যক্রম চালু হওয়াতে অনেক সুনামের সহিত বিচার কার্য্য সম্পূর্ণ করতে পারছি। এজন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই।
কাচিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার সাহেব বলেন, আগে মানুষ খুব সহজে বিচার পেত না এবং পেলেও অনেক দিরি করে দালালদের মাধ্যমে গুরুগুরি হয়ে বিচার কার্য হতো। কিন্তু এখন গ্রাম আদালত হওয়াতে আমাদের বিচার কার্য্য দ্রুত করতে সহাওয়াতা করেছেন। তাই এখন আমরা ইউনিয়ন পরিষদে বিচার কার্য্য গ্রাম আদালতের মাধ্যমে সুন্দর ভাবে করতে পারি। সরকারের এমন উদ্ধেককে আমরা সাগত জানাই।
এ ব্যাপারে কাচিয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুর রব কাজী বলেন, গ্রাম আদালতের মাধ্যমে এখন আমরা ছোট-খাট মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে সক্ষম হচ্ছি। বিশেষ করে নারী ও সমাজের হত দরিদ্র মানুষগুলো অল্প সময়ে সল্প খরচে সঠিক বিচার পাচ্ছে এখানকার মানুষ। গ্রাম আদালতের মাধ্যমে আমাদের এ বিচার কার্য্য অব্যহত থাকবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।