ভোলায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ভোলায় যথাযোগ্য মর্যাদায় মহান ২১ ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে ভোলার কেন্দ্রীয় শহীদ মিনার। রাত ১২ টা ১মিনিটে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় ভোলায় একুশের প্রথম প্রহরে শ্রদ্ধার মাধ্যমে ফুল দিয়ে স্মরণ করেন ৫২’র ভাষা শহীদদের। বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা পুষ্পস্তবক নিয়ে দীর্ঘ লাইনে দাাঁড়িয়ে শ্রদ্ধা জানান জাতির শ্রেষ্ঠ সন্তান ভাষা শহীদদের।


ভোলার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসন। এরপর একে একে পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ, ভোলা পৌরসভা, বীর মুক্তিযোদ্ধা, ভোলা জেলা প্রেসক্লাব, ভোলা জেলা স্কাউটস, কোস্ট গার্ড দক্ষিণ জোন, সিভিল সার্জন, গণপূর্ত বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, লেডিস ক্লাব, জেলা কারাগার, জেলা বিএনপি, ভোলা সরকারি কলেজ, সরকারি শেখ ফজিলাতুন নেসা মহিলা কলেজ, জেলা বিএনপি, ভোলা থিয়েটারসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।


এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, বাংলারকণ্ঠ সম্পাদক এম হাবিবুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি ফজলুল কাদের মজনু, সদর উপজেলা চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম নকিব, এনামুল হক আরজু, সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ, মইনুল হোসেন বিপ্লব, ত্রাণ ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক মো. শফিকুল ইসলাম, সদর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলামসহ জেলা ও উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ, ভোলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সাম্স-উল-আলম মিঠু, যুগান্তর প্রতিনিধি অমিতাব অপু, জেলা স্কউটস এর কমিশনার অধ্যক্ষ রফিকুল ইসলামসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


ইলিশায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ঃ ভোলা সদর উপজেলার ২নং ইলিশা ইউনিয়নে যথাযথ মর্যদায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শুক্রবার ভোরে ইলিশা কেন্দ্রীয় শহীদ মিনারে ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাষা শহীদের প্রতি। ভোলা সদর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ইলিশা ইউনিয়নের চেয়ারম্যান হাসনাইন আহমেদ হাসান মিয়ার উদ্যেগে সকল দলীয় সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের নামে আলাদা আলাদা ফুলের তোরণ করে দিয়েছেন। প্রথমে ইউনিয়ন পরিষদের পক্ষে শ্রদ্ধাঞ্জলি জানান চেয়ারম্যান হাসনাইন আহমেদ হাসান মিয়া ও পরিষদের সদস্যরা।
এরপরই আলাদা আলাদা ভাবে আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, গাজীপুর মাধ্যমিক বিদ্যালয়, নিজাম উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, ইলিশা ইউসি মাধ্যমিক বিদ্যালয়, ইলিশা নেছারিয়া মাদ্রাসা, ইলিশা ইসলামিয়া ফাজিল ডিগ্রী মডেল মাদরাসা, মৌলভীর হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, চর ইলিশা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য চর ইলিশা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইলিশা সমাজ কল্যাণ স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠন শ্রদ্ধা জানান।
গাজীপুর মাধ্যমিক বিদ্যালয়ের এক শিক্ষক বলেন, চেয়ারম্যান হাসান মিয়া নিজ উদ্যােগে প্রতিটি প্রতিষ্ঠানে প্রতি বছর যে কোন অনুষ্ঠানে আজকের মত যেই ভাবে ফুলের তোরণ দিয়েছেন এটা আসলেই একটা চমৎকার উদ্যোগ।
ইলিশা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম বলেন, হাসনাইন আহমেদ হাসান মিয়া চেয়ারম্যান হওয়ার পর থেকে ইলিশায় সকল সরকারী দিবস, দলীয় কর্মসূচী জাঁকজমক ভাবে তিনি নিজের টাকা খরচ করে করে থাকেন, যা কোন ইউনিয়নের চেয়ারম্যান করেন কিনা আমার জানা নেই, তিনি বলেন আজকে ভোলা সদরের পর দ্বিতীয় আমাদের ইউনিয়নের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছি এটা হাসান চেয়ারম্যানের কারনেই হয়েছে।


ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানালো “ভোলা কোচিং সেন্টার এসোসিয়েশন” ঃ ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার সকাল ৭টায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করে ভোলার শিক্ষিক বেকার যুব সমাজ কর্তৃক পরিচালিত কোচিং সেন্টারগুলোর সংগঠন “ভোলা কোচিং সেন্টার এসোসিয়েশন”। ভোর ৭ টায় ভোলা শহরের ওবায়দুল হক কলেজের সামনে থেকে সংগঠনটির ব্যানার ও ফুলের ডালা নিয়ে প্রভাত ফেরিতে অংশগ্রহণ করেন সংগঠনের অন্তর্ভুক্ত প্রায় সকল কোচিং এর মালিক পরিচালকগণ। প্রায় ৫০ জন শিক্ষক শিক্ষার্থী প্রভাত ফেরিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ভোলা সরকারি স্কুল মাঠে অবস্থিত শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন। প্রভাত ফেরিতে নেতৃত্বদেন মিতার্জুন শিক্ষা কোচিং সেন্টারের নির্বাহী পরিচালক ও সংগঠনটির সভাপতি অর্জুন চন্দ্র দে। এ সময় অন্যান্যের মধ্যে প্রভাত ফেরিতে অংশ গ্রহণ করেন আয়াত এন্ড রেদোয়ান কোচিং এর মালিক পরিচালক ও সংগঠনের সহ-সভাপতি আলহাজ্ব নুরনবী সোহাগ, ইকো কোচিং সেন্টারের মালিক পরিচালক ও সংগঠনের সাগঠনিক সম্পাদক এস এম জাকির হোসেন, রিপন কোচিং এর মালিক পরিচালক ও সংগঠনের সহ-সাধারন সম্পাদক আওলাদ হোসেন রিপন, কচি কন্ঠ একাডেমির পরিচালক মোঃ রাফি, ডে এন্ড নাইট কেয়ার কোচিং এর মালিক পরিচালক ও সংগঠনের সদস্য মোঃ লোকমান হোসেন, সোহাগ খান কোচিং এর পরিচালক হারুন অর রশিদ সোহাগসহ আরো গন্যমান্য অভিবাবকগণ।
অন্যদিকে প্রভাত ফেরিতে অংশগ্রহন না করতে পারলেও সার্বিক সহযোগিতা করেন আদর্শ কোচিং এর মালিক ও সংগঠনটির সাধারন সম্পাদক আব্দুল হাই মামুন, এসএম একাডেমির পরিচালক মোঃ ছিদ্দিকুর রহমান, কচিকন্ঠ একাডেমির পরিচালক মোঃ মাসুদ রানাসহ ভোলা কোচিং সেন্টার এসোসিয়েশন এর আরো সদস্যগণ।

ইশা ছাত্র আন্দোলনের কুরআন খতম ও বর্নমালা মিছিল : মহান ২১ ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খতমে কুরআন ও বর্নমালা মিছিল করেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দলন ভোলা জেলা শাখা। ২১ ফেব্রুয়ারি সকালে ইশা ছাত্র আন্দোলনের উদ্যোগে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি শহিদদের রুহের মাগফেরাত কামনা করে পবিত্র কুরআন খতম অনুষ্ঠিত হয়। পরে ভোলা সদর রোডে বর্নমালা মিছিল করে সংগঠনটি। এসময় সংগঠনটির সভাপতি আবুল হাসেম, সাধারন সম্পাদক হেলাল উদ্দিন, কোষাধ্যক্ষ ফিরোজসহ অন্যান্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।


দৌলতখান ॥ আমাদের দৌলতখান প্রতিনিধি জানান, একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে প্রথমে দৌলতখান উপজেলা প্রশাসনসহ দৌলতখান মুক্তিযুদ্ধা সংসদ কমান্ড পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরই পুষ্পস্তবক অর্পণ করেন দৌলতখান আওয়ামীলীগ এর বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা। এসময় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী/ আমি কি ভুলিতে পারি’ গানের সুর বাজতে থাকে। এরপর জাতীয় সাংবাদিক সংস্থা দৌলতখান। শুক্রবার দিবাগত রাতে জাতীয় সাংবাদিক সংস্থার দৌলতখান শাখা’র সভাপতি মোঃ গজনবী ও সাধারন সম্পাদক জাকির আলম এর নেতৃত্বে সংগঠনের সদস্যরা এ শ্রদ্ধা জানান।
এসময় দৌলতখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলার রহমান’ জাতীয় সাংবাদিক সংস্থার দৌলতখান শাখা’র কার্যকরী সদস্য আব্দুল মান্নান, যুগ্ন সম্পাদক আব্দুর রব, যুগ্ন সহ-সম্পাদক মোঃ মামুন ‘রোমানুল ইসলাম সোহেব, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মামুন, মোঃ আকবরসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। তবে দৌলতখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলার রহমান, একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আইনশৃড়খলা বাহিনীর ব্যাপক নিরাপত্তায় নিয়োজিত ছিল।


ভাষা শহীদদের শ্রদ্ধা জানালো নলগোড়া শরীফ বাড়ী স্কুল ঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহীদদের স্মরণ করেছে দৌলতখান উপজেলার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান নলগোড়া শরীফ বাড়ী মাধ্যমিক বিদ্যালয়। দিবসটি উপলক্ষে সকালে প্রভাত ফেরীতে স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রভাত ফেরী শেষে স্কুলের সম্মুখে নির্মিত শহীদ মিনারে প্রথমে স্কুলের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকবৃন্দ মিলে শহীদদের শ্রদ্ধা জানিয়ে ফুল দেন। এসময় স্কুলের প্রধান শিক্ষক শরীফ মুহা: মিজানুর রহমান, সহকারী প্রধান শিক্ষক রাবেয়া বেগম, সহকারী শিক্ষক মেহেদী হাসান মাসুদ, রাম কৃষ্ণ সিং, রিতা রানী ভক্ত, আতিকুর রহমান মিরাজ, মোঃ শরীফ হোসাইন, রেজাউল করিম দোলনসহ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। এরপর একে একে ১০ম শ্রেনী, ৯ম শ্রেণী, ৮ম শ্রেণী, ৭ম শ্রেণী এবং ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা শ্রদ্ধা জানিয়ে ফুল দেয়। এরপর সাংস্কৃতিক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতার মধ্যে ছিল কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গান, একক অভিনয়, নৃত্য। প্রতিযোগীতা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বোরহানউদ্দিন ॥ আমাদের বোরহানউদ্দিন সংবাদদাতা জানান, মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস ২০২০ ভোলা বোরহানউদ্দিনে যথাযথভাবে পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাত ১২.১ মিনিটে উপজেলা শহীদ মিনারে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আলী আজম মুকুল এমপি, উপজেলা প্রশাসন. উপজেলা পরিষদ, উপজেলা আ’লীগ, বোরহানউদ্দিন পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, বোরহানউদ্দিন থানা, উপজেলা যুবলীগ ও পৌর যুবলীগ, বোরহানউদ্দিন শাহবাজপুর প্রেসক্লাব, উপজেলা ছাত্রলীগ ও পৌর ছাত্রলীগ, বোরহানউদ্দিন মাধ্যমিক শিক্ষক সমিতি, প্রাথমিক শিক্ষক সমিতি, বোরহানউদ্দিন সরকারি আব্দুল জব্বার কলেজ, মহিলা কলেজসহ বিভিন্ন অঙ্গ সংগঠন ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
বোরহানউদ্দিন উপজেলা চত্বর থেকে উপজেলা প্রশাসনের আয়োজনে শোক র‌্যালি বের হয়ে পৌর শহরের প্রদান প্রদান সড়ক প্রদনি করেন। র‌্যালি শেষে বোরহানউদ্দিন সরকারি হাইস্কুল মাঠে দিনটির তাৎপর্য নিয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বোরহানউদ্দিন সরকারি হাইস্কুল মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ডিসপ্লে প্রদর্শন করেন।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহি অফিসার মো. বশির গাজী’র সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তৃতা করেন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আলী আজম মুকুল এমপি। উক্ত আলোচনা সভায় আরোও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, পৌর মেয়র আলহাজ্ব রফিকুল ইসলাম, উপজেলা আ’লীগের সভাপতি জসিম উদ্দিন হায়দার, উপজেলা ভাইস চেয়ারম্যান রাসেল আহমেদ মিয়া, বোরহানউদ্দিন থানা অফিসার ইন-চার্জ মু. এনামুল হক প্রমূখসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। এছাড়া উপজেলায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে দিনটি পালন করা হয়।


চরফ্যাসশন ॥ মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস ভোলার চরফ্যাশনে যথাযথভাবে পালন করা হয়েছে। শুক্রবার দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে বাংলা ভাষা আন্দোলনে শহিদদের স্মরণে উপজেলা শহীদ মিনারে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি প্রদানের মাধ্যেমে পুষ্পস্তবক অর্পণ করেন চরফ্যাশন উপজেলা ও পৌরসভা আওয়ামীলীগ নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন চরফ্যাসন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, যুগ্ম-সাধারণ সম্পাদক জামাল উদ্দিন মহাজন, পৌরসভা আ’লীগের সভাপতি বাদল কৃষ্ণ দেবনাথ, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মনির আহমেদ শুভ্র, প্রেসকাব সহ-সভাপতি ইয়াছিন আাফাত প্রমুখ।


মনপুরা ঃ মনপুরায় যথাযথ মর্যাদায় উপজেলা প্রশাসন ও উপজেলা আ’লীগ কর্তৃক ভাষা আন্দোলনে শহিদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে অমর ২১শে ফেব্রুয়ারি শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনে জাতীয় কর্মসূচীর আলোকে উপজেলা প্রশাসন নিমোক্ত কর্মসূচী গ্রহণ করেছেন। রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পন ও জাতীয় পতাকা অর্ধনির্মিত উত্তোলন, প্রভাত ফেরী মধ্যদিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়।
শহিদ মিনারের প্রাঙ্গনে ভাষা আন্দোলনের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ ও বাদ যোহর সকল মসজিদ, মন্দিরে শহিদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত আয়োজন করা হয়েছে। প্রভাত ফেরী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার বিপুল চ›ন্দ্র দাস, উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক মো: জাকির হোসেন, অফিসার ইনচার্জ মোঃ শাখাওয়াত হোসেন, মনপুরা সরকারী ডিগ্রী কলেজ অধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা আ’লীগ সহসভাপতি একেএম শাহজাহান মিয়া প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোঃ সুমন।
এছাড়াও শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পনের সময় উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগ সহ-সভাপতি শাহরিয়ার চৌধুরী দ্বিপক, তৈয়বুর রহমান ফারুক, যুগ্ন সাধারণ সম্পাদক মোশারফ হোসেন মজনু ফরাজী, অলিউল্যাহ কাজল, আমিরুল ইসলাম ফিরোজ, সাংগঠনিক সম্পাদক মো: ফরহাদ হোসেন হাওলাদার, রুহুল আমিন হাওলাদার, প্রচার সম্পাদক মোঃ ছালাহ উদ্দিন, দপ্তর সম্পাদক মো: আলমগীর হোসেন, মনোয়ারা বেগম মহিলা কলেজ অধ্যক্ষ মোঃ মহিউদ্দিন আহম্মদসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, প্রেসক্লাব নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগন ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।
এছাড়াও আ’লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আ’লীগ দলীয় কার্যালয়ের সামনে থেকে, প্রভাত ফেরী, শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ মাধ্যমে জাতীয় কর্মসূচী পালন করা হয়েছে। এছাড়াও উপজেলা সদরের সকল শিক্ষা প্রতিষ্ঠান আনুষ্ঠানিকভাবে প্রভাত ফেরী, শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও জাতীয় পতাকা অর্ধনির্মিত উত্তোলন করেন।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।