সর্বশেষঃ

ময়লার ভাঁগাড়ে পরিনত চরফ্যাশনের মান্দারতলী খাল

ভোলার চরফ্যাশন বাজারের একমাত্র মান্দারতলী খালটি ময়লা আবর্ভাজনার ভাগারে পরিনত হয়েছে। খালে ময়লা আবর্জনায় ভরাট হয়ে দুর্গন্ধে আশপাশে চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এদিকে পৌরসভা থেকে নির্মিত খাল পাড়ের দৃষ্টিনন্দন ওয়াকওয়ে সড়কেও বাজারের যত্রতত্র ময়লা ফেলায় হাটাচলা করতে পারছেনা পথচারিরা।
চরফ্যাশন পৌরসভা ও বাসাবাড়ির ফালানো ময়লা আবর্জনায় খালে আসন্ন বর্ষা মৌসুমে পয়ঃনিস্কাসন বন্ধ হয়ে স্বাভাবিক চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির আশংকা রয়েছে। শুস্ক মৌসুমে মশা মাছির উপদ্রপ ও খালে ময়লার দুর্গন্ধে জনজীবন অতিষ্ঠ।
সরেজমিন ঘুরে দেখা গেছে বাজার ব্যবসায়ীদের দোকানের ময়লা হাসপাতাল, মৎস, মাংস বাজারের ফেলানো বর্জ্যে ভরে গিয়েছে খালটি। এদিকে খালটি খননে টেন্ডার হলেও ঠিকাদার নামমাত্র কাজ করে বিল নেয়ার চেস্টা করে ব্যর্থ হয়ে খালের আর কাজ করেনি। ফলে খালের ময়লা পূর্বের ন্যায়।
জানা গেছে, চরফ্যাশন পানি উন্নয়ন বোর্ডের ডিভিশন-২ এর মাধ্যমে এই খালটি খননে ১০ কিলোমিটার ১ কোটি ১৪ লাখ ৬৯ হাজার টাকায় টেন্ডার হয়। মেসার্স রুপালি কন্সট্রাকশন নামে ঠিকাদারী প্রতিষ্ঠান কাজের টেন্ডার পেয়ে ২০১৯ সালের জানুয়ারি মাসে খালটি খননের কাজে শুরু করে। ঠিকাদারের কাজে ফাঁকিবাজি ও কাজের ধীরগতিতে গগ বর্ষা মৌসুমে খননকাজ স্থগিত হয়ে যায়। এরপর শঙ্কা দেখা দিয়েছে আদৌ খালটি খনন হবে কি-না। কাজের সময় বাড়ানো হলেও চলতি শুকনো মৌসুমে খাল খননে কোন অগ্রগতি নেই।চরফ্যাশন পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ বলেন, ঠিকাদারের সময় বাড়ানোর আবেদনের প্রেক্ষিতে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। যথাসময়ের মধ্যে ঠিকাদার খালখননের কাজ শেষ করতে না পারলে কাজের টেন্ডার বাতিল করে পূণঃটেন্ডার দেয়া হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।