মনপুরায় ধান সংগ্রহ নিয়ে নানান অজুহাত, বিপাকে ৪ শত কৃষক

ভোলার মনপুরায় নানান অজুহাতে কৃষকের কাছ থেকে সরকারিভাবে ধান সংগ্রহ করছেনা খাদ্য গুদাম কর্মকর্তা (ওসিএলএসডি)। এমন অভিযোগ করেছেন ভূক্তভোগী সরকারি তালিকাভূক্ত কৃষকরা। এতে হাজার হাজার মণ ধান নিয়ে বিপাকে পড়েছেন ৪ শত কৃষক।
উপজেলার হাজিরহাট ইউনিয়নের সরকারি তালিকাভূক্ত কৃষক দেলোয়ার, মহিউদ্দিন, সালাম, মোঃ কামাল, নুরনবী, আলাউদ্দিন, মাকছুদ, মিজান, আবু তাহের, দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের কৃষক রফিক, হোসেন, মজিদ, বাচ্চু, ছাত্তার, আলম, ও মনপুরা ইউনিয়নের কৃষক ফারুক হাং, ছালাউদ্দিন, সেলিম, রিপন, সাজু, গিয়াসউদ্দিন, রাজিব জানান, ওসিএলএসডি (গুদাম কর্মকর্তা) নানান অজুহাতে ধান সংগ্রহ করছেনা। ধানের নমুনা (অল্প কিছু ধান) নিয়ে আসলে মিটারে মেপে বলে ধানের আদ্রতা ঠিক আছে। এই ধান সংগ্রহ করা যাবে। পরে গুদামে মণে মণে ধান নিয়ে আসলে বিভিন্ন অজুহাতে ধান নিচ্ছেন না তিনি। ধান না নিয়ে ফিরিয়ে দেওয়া হচ্ছে কৃষকদের।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এই বছরে সরকারিভাবে কৃষকের কাছ থেকে ১১৯২ টন বিভিন্ন উফসী ধান (যা স্থানীয় ভাষায় ইরি নামে পরিচিত) সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এতে হাজিরহাট ইউনিয়নের সরকারি তালিকাভূক্ত ১২১ জন কৃষক, ৩ নং উত্তর সাকুচিয়া ইউনিয়নের সরকারি তালিকাভূক্ত ৯২ জন কৃষক, ৪নং দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের সরকারি তালিকাভূক্ত ৯২ জন কৃষক ও মনপুরা ইউনিয়নের সরকারি তালিকাভূক্ত ৯২ জন কৃষক থেকে ৭৫ মণ করে এই ধান সংগ্রহ করা হবে। প্রতি মণ ধানের মূল্য সরকারিভাবে নির্ধারন করা হয় ১০৪০ টাকা।
উপজেলার কৃষক নেতা মহিউদ্দিন, সালাম ও দুলালসহ উপজেলার অন্যান্য কৃষক নেতারা অভিযোগ করেন, ওসিএলএসডি (গুদাম কর্মকর্তা) খাদ্য গুদামে পাশ হওয়া সরকারি বিভিন্ন প্রকল্পের চাল গুদামে ভর্তি করে রেখেছে। সেই চাল দিয়ে তিনি ধানের চাহিদা মেটাবেন বলে নানান অজুহাতে কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করছেনা। শুধুমাত্র গুটি কয়েকজন কৃষক থেকে নামমাত্র ধান সংগ্রহ করেছেন।
এ ব্যাপারে খাদ্য গুদাম কর্মকর্তা (ওসিএলএসডি) মোঃ ইকবাল মুঠোফোনে অভিযোগ অস্বীকার করে জানান, ফেব্রেুয়ারি মাস জুড়ে কৃষকের কাছ থেকে বিভিন্ন জাতের উফসী ধান সংগ্রহ করা হবে। যেই সমস্ত কৃষকের ধানের আদ্রতা ঠিক নেই তা সংগ্রহ করা হচ্ছেনা।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস জানান, কৃষকের ধান সংগ্রহের বিষয়টি মৌখিক শুনেছি। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ করছি যাতে বিধি মোতাবেক কৃষকের ধান সংগ্রহ করা হয়।

 

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।