প্রথমবারের মতো ভোলায় জাতীয় নজরুল সম্মেলন

ভোলায় প্রথমবারের মতো জাতীয় নজরুল সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জাতীয় নজরুল সম্মেলন ২০১৯ উপলক্ষ্যে করণীয় ও প্রস্তুতি জানাতে  ভোলায় জেলা প্রশাসনের আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার(১৯ ডিসেম্বর) বেলা ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, কবি নজরুল ইনস্টিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষন, প্রচার এবং নবীন প্রজন্ম কে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২১ থেকে ২৩ ডিসেম্বর ভোলা জেলায় তিন দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন অনুষ্ঠিত হবে। জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে ২১ ডিসেম্বর একটি বর্ণাঢ্য ৱ্যালি অনুষ্ঠিত হবে। জেলা প্রশাসক কার্যালয় হতে ৱ্যালিটি শুরু হয়ে ভাসানী মঞ্চে গিয়ে শেষ হবে। ৱ্যালি শেষে ভাসানী মঞ্চে উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে এবং উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব এম. মোকাম্মেল হক, এ সময় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক (অতি. সচিব) মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা।

দ্বিতীয় দিনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) উম্মুল হাসনা এবং সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরিশাল বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। তিন দিনব্যাপী এসকল অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।

জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষে প্রত্যেক দিন সন্ধ্যা ৬ টায় জাতীয় ও স্থানীয় শিল্পীবৃন্দের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে এবং বিকাল ৪ টা থেকে রাত ৯টা পর্যন্ত সম্মেলন প্রাঙ্গণে গ্রন্থমেলা অনুষ্ঠিত হবে বলেও জানান জেলা প্রশাসক।

এছাড়াও সম্মেলন উপলক্ষে ৫ দিনব্যাপী নজরুল সংগীতের প্রশিক্ষণ, নজরুলের জীবনীভিত্তিক তথ্যচিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী এবং সনদ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মোঃ মোজাহিদুল ইসলাম, দৈনিক বাংলার কন্ঠ’র সম্পাদক এম. হাবিবুর রহমান, দৈনিক আজকের ভোলা’র সম্পাদক আলহাজ্ব মোঃ শওকত হোসেন, আর টিভি প্রতিনিধি অমিতাভ রায় অপু, ভোলা প্রসক্লাবের সাবেক সহসভাপতি মোঃ ওমর ফারুক, ভোলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সামস্ উল আলম মিঠুসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সকল সাংবাদিক বৃন্দ।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।