সর্বশেষঃ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মুশাররফের মৃত্যুদন্ড

রাষ্ট্রদ্রোহ মামলায় পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল (অব.) পারভেজ মুশাররফকে মৃত্যুদন্ড দিয়েছে দেশটির বিশেষ আদালত। মঙ্গলবার পেশোয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার আহমাদ শেঠ নেতৃত্বাধীন ৩ বিচারকের বিশেষ আদালত এই রায় ঘোষণা করে। ৪৮ ঘণ্টার মধ্যে সাজার বিস্তারিত জানানো হবে বলেও জানানো হয়। ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন পারভেজ মুশাররফ। রাষ্ট্রদ্রোহ, জরুরি অবস্থা জারি, বেআইনি উপায়ে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টো হত্যা এবং লাল মসজিদ তল্লাশি অভিযান-সংক্রান্ত বেশ কয়েকটি মামলায় বর্তমানে পলাতক রয়েছেন সাবেক এই পাক সেনাপ্রধান।
২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা জারির অভিযোগে দেশটির আদালতে মুশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা হয়। ২০১৩ সালের ডিসেম্বর থেকে এই মামলার রায় আদালতে ঝুলে ছিল। ১৯৯৯ সালে সামরিক ক্যু-এর মাধ্যমে পাকিস্তানের শাসনমতায় আসা মোশাররফ এখন সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে থাকেন।
কখনো দুবাই কখনো লন্ডনে স্বেচ্ছায় নির্বাসনে থাকা মোশাররফ ৯/১১-এ যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে আল-কায়েদার হামলার ঘটনার পর মার্কিন নেতৃত্বাধীন সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে যোগ দেন। পরে পাকিস্তানেও জঙ্গিবিরোধী অভিযান চালান। এসব পদক্ষেপে মোশাররফের ওপর তালেবান ও অন্য উগ্র গোষ্ঠীগুলো এখনো ক্ষুব্ধ।

 

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।

You cannot copy content of this page