সর্বশেষঃ

দৌলতখানে পেঁয়াজের দাম বাড়ায় ১ কেজি কেনার কাষ্টমার নেই

দেশে কয়েক মাস ধরে পেঁয়াজের সংকট অব্যাহত রয়েছে। এ সংকট কাটাতে চেষ্টা করে যাচ্ছে সরকার। গেল সপ্তাহে কিছুটা দাম কমলেও চলতি সপ্তাহে ফের বেড়েছে পেঁয়াজের দাম। কয়েক দফায় আমদানি করা হলেও তা প্রয়োজনের তুলোনায় কম। দৌলতখানে গতকালের তুলনায় কেজিতে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত। তাই ১ কেজি কেউ কিনছে না। তারা তাদের প্রয়োজন অনুযায়ী যথ সামান্য-ই কিনছে। বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২শ থেকে ২৩০ টাকা দরে। আজ শুত্রবার ২৯ নভেম্বর দৌলতখান বাজার ঘুরে দেখা যায় পেয়াজ কিনতে আসা আলাউদ্দিন, সাগর, বাবলু, এমন কয়েকজন কাষ্টমারকে তারা জানান, কখন ও ৩ কেজি ৪ কেজির নিছনে পেয়াজ কিনেছি কি না মনে হয় না। তবে পেয়াজের দাম বাড়ায় এখন আধা কেজি পেয়াজ কিনতে হচ্ছে ১১৫ টাকায়। তারা আরো জানান, উপজেলা প্রশাসনের মনিটরিং এর অভাবে এমন ভুগান্তির শিকার হচ্ছি আমরা ক্রেতা সাধারণরা।
পেয়াজ ব্যবসায়ী সুজন জানান পেয়াজের মূল্য বৃদ্ধিতে আজ কয়েকদিন দরে একপা (২৫০ গ্রাম), আধা কেজি (৫০০ গ্রাম) করে পেয়াজ বিক্রি হয়। ১ কেজি পেয়াজ বিক্রির কাষ্টমার খুব কম, এতে আমাদের পেয়াজ পচে যায় কোন কোন দিন।
দৌলতখান বাজারের কয়েকটি পেয়াজের বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান ঘুরে দেখা যায়, কোন দোকানে ২০ কেজি পেয়াজ আছে। আবার কোন দোকানে ১০ কেজি পেয়াজ রয়েছে। আবার ছোট ছোট কয়েকটি পেয়াজের দোকান ঘুরে দেখা যায় তাদের দোকেনেও ৪ থেকে ৫ কেজি পেয়াজ রয়েছে। এমন পেয়াজ কম থাকার বিষয় পাশ্ববর্তী ব্যবসায়ীদের কাছ থেকে জানতে চাইলে তারা জানান, বেশি দামে বিক্রি করার জন্য তাদের গোডাউনে পেয়াজ মজুদ করে রেখেছে। সেখান থেকে অল্প অল্প করে দোকানে সাজিয়ে বিক্রি করে। এতে তাদের ব্যবসাও ভালো হয়।
এমন অভিযোগের বিষয় জানতে চাইলে দৌলতখান বাজারের কোন ব্যবসায়ী শিকার হননি। এ ব্যাপারে তারা জানান, পেয়াজ আমাদের কিনাও বেশি বিক্রিও বেশি, আমাদের কিছু করার নাই। তবে লবনের বাজার নিয়ন্ত্রণ করা গেলেও পেয়াজের বাজার নিয়ন্ত্রণ করা যায় নি দৌলতখানে।
এ ব্যাপারে দৌলতখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলার রহমান জানান, এমন অভিযোগের বিত্তিতে বাজার ব্যবসায়ীদের থানায় ডেকে এনে সচেতন করা হয়েছে। তারপরও যদি পেয়াজের বাজারে সিন্ডিকেটের সাথে জড়িত থাকার খবর পাওয়া যায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। বর্তমানে দৌলতখানে পেয়াজের বাজার নজরদারীতে রয়েছে প্রশাসনের।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।