সর্বশেষঃ

ভোলায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত

“নিজের অধিকার বিষয়ে নিজে সচেতন হই এবং অন্যকে সচেতন করি, গুজবে কান না দিয়ে নিজের ও দেশের উন্নতিতে অবদান রাখি” এই স্লোগান সামনে রেখে ভোলায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অধিকতর প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসনের আয়োজনে ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়ের সহযোগিতায় আজ মঙ্গলবার (২৬ নভেম্বর) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কিত এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এসময় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।

সেমিনারে জেলা প্রশাসক ভোক্তাদের বিভিন্ন অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও করণীয়গুলো অবহিত করেন। তিনি বলেন, একটা সমাজকে পরিবর্তন করতে হলে আগে নিজেকে পরিবর্তন করতে হবে।

যতক্ষণ আমি বিদ্যান ছিলাম ততক্ষণ আমি অন্যদের পরিবর্তন করারা চেষ্টা করেছি কিন্তু যখন আমি জ্ঞানী হলাম তখন নিজেকে পরিবর্তন করলাম এবং পুরো সমাজকে বদলে দিলাম। তাই আমাদেরকে শুধু পুঁথিগত বিদ্যায় বিদ্যান হলেই হবে না জ্ঞানীও হতে হবে তাহলে আমরা নিজেদের জ্ঞান চর্চার মাধ্যমে আমাদের সমাজ তথা পুরো রাষ্ট্রকে ইতিবাচক পরিবর্তন করে ফেলতে পারবো।

এসময় তিনি আরও বলেন, কিছু অসাধু ব্যবসায়ী ভেজাল পন্য বিক্রি করেন শুধু নিজের স্বার্থসিদ্ধির জন্য। আর মানুষ যখন সেই ভেজাল খাবার খায় তখন তাদের বিভিন্ন ধরনের অসুখ হয় এমনকি ক্যান্সার পর্যন্ত হয়। তাই যারা ভোক্তাদের অধিকার সংরক্ষণ না করে উল্টো অধিকার হরণ করে তাদের জন্য মোবাইল কোর্টের মাধ্যমে কঠিন শাস্তির হুশিয়ারীও দেন জেলা প্রশাসক।

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন আরও প্রচার-প্রসার করতে ও এই আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে যুব সমাজ সবচেয়ে বেশি ভূমিকা নিতে পারে বলে মনে করেন তিনি। তাই এই আইন সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখতে সকল যুবকদের প্রতি আহবান জানান তিনি।

এসময় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ মাহমুদুর রহমান এর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শাফিন মাহমুদ, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নুসরাত ফাতেমা চৌধুরী, মোহাম্মদ সাইফুল ইসলাম, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ মাহমুদুল হাসান, ভোলা পৌরসভার প্যানেল মেয়র মোঃ শাহে আলমসহ বিভিন্ন ব্যাবসায়ী সমিতির প্রতিনিধিগন।

উল্লেখ্য, ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধের লক্ষ্যে বর্তমান সরকার ৬ এপ্রিল, ২০০৯ তারিখে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ প্রণয়ন করে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।