এবার কলকাতায় পেঁয়াজের সেঞ্চুরি

কলকাতায় পেঁয়াজের দাম হু হু করে বেড়েই চলেছে। কলকাতার বাজারে ভালো মানের পেঁয়াজ একশ টাকা কেজি বিক্রি হচ্ছে, তবে ছোট পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০/৯০ টাকা কেজি দরে। পাল্লা দিয়ে বাড়ছে আলুর দাম। চন্দ্রমুখী আলু বিক্রি হচ্ছে ২৮/২৯ টাকা কিলো। অন্যদিকে, জ্যোতি আলুর দাম ২৩/২৪ টাকা কিলো। ক্রেতাদের অভিজ্ঞতা, গত সপ্তাহেও বাজারে ভালো মানের বড় পেঁয়াজের দাম ছিল ৮০ টাকা কেজি ।

পশ্চিমবঙ্গে পেঁয়াজ সেভাবে উৎপাদন না হওয়ায় কলকাতা এবং শহরতলীর চাহিদা মেটানোর জন্য মূলত মহারাষ্ট্র, কর্নাটক ও অন্ধ্রপ্রদেশ থেকে পেঁয়াজ নিয়ে আসা হয়। তবে এ বছরে অতিবৃষ্টির কারণে মহারাষ্ট্র এবং কর্নাটকে পেঁয়াজ চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে, যার প্রভাব পড়েছে পেঁয়াজ উৎপাদনের ওপর। ফলে পেঁয়াজের দাম নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে হু হু করে বাড়ছে। মে মাসের আগেও খুচরা বাজারে ৩৫ থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হয়েছে পেঁয়াজ। এখন যা বেড়ে একশ টাকায় দাঁড়িয়েছে।

বাজারে মূল্যবৃদ্ধি রুখতে পেঁয়াজ রপ্তানির ওপরে বিনিষিধেষ আরোপ করেছে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসির মাধ্যমে বিদেশ থেকে এক লাখ টন পেঁয়াজ আমদানি করা হবে বলে আগেই ঘোষণা করেছেন কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতাবিষয়ক মন্ত্রী রামবিলাশ পাসোয়ান। এরই মধ্যে চার হাজার টন পেঁয়াজ আমদানির গ্লোবাল টেন্ডারও প্রকাশ করা হয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে কেন্দ্রীয় মন্ত্রিসভা ছাড়পত্র দিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এছাড়া বেসরকারি সংস্থাগুলোকে পেঁয়াজ আমদানিতে উৎসাহিত করতে চায় কেন্দ্রীয় সরকার। এজন্য আগামী ডিসেম্বর পর্যন্ত নিয়ম শিথিল করছে কেন্দ্র সরকার।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।