এমপিভুক্ত হলো ভোলার ৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠান

দীর্ঘ ৯ বছর পর ভোলার ৩৭টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো। গতকাল গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দিপু মনি ও শিক্ষা উপমন্ত্রী নওফেল।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো। এর মধ্যে স্কুল ও কলেজের সংখ্যা ১ হাজার ৬৫১টি, মাদ্রাসা ৫৫৭টি এবং কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ৫২২টি। সম্পূর্ণ নতুন স্কুল-কলেজ এমপিওভুক্ত হচ্ছে ৬৮০টি এবং প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৭১টি। নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪৬টি, স্কুল অ্যান্ড কলেজ ২টি এবং কলেজ ৯৩টি। আর স্তর এমপিওভুক্ত হয়েছে এমন প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ৮৪৯টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৬টি এবং কলেজ ৫৬টি।
আর নতুন এমপিওভুক্ত দাখিল মাদ্রাসার সংখ্যা ৩৫৯টি, প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের মধ্যে আলিম ১২৭টি, ফাজিল ৪২টি ও কামিল ২৯টি। কারিগরির সব প্রতিষ্ঠানই নতুন। এর মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান।

ভোলায় যেসমস্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো সেগুলোর তালিকা নিন্মে দেয়া হলো।
নিন্ম মাধ্যমিক বিদ্যালয় : ভোলা সদরে খালেদা খানম গার্লস হাই স্কুল, বোরহানউদ্দিনে রানীগঞ্জ আদর্শ জুনিয়র সেকেন্ডারি স্কুল, দৌলতখানে সকিনা আদর্শ একাডেমী, লালমোহন উপজেলায় আব্দুল হান্নান হাওলাদার জুনিয়র স্কুল ও হোসনে আরা বেগম পৌর জুনিয়র হাই স্কুল, চরফ্যাশনে রসুলপুর আদর্শ হাই স্কুল।
মাধ্যমিক বিদ্যালয় : ভোলা সদরে দক্ষিণ দিঘলদী হাই স্কুল, পূর্ব বাপ্তা আইডিয়াল হাই স্কুল এন্ড কলেজ, দৌলতখানে জয়নাল আবেদীন ল্যাবরেটরী হাই স্কুল, লালমোহনে দ্বীপ শিখা মাধ্যমিক বিদ্যালয়, আশ্রাফ নগর মাধ্যমিক বিদ্যালয়, চরফ্যাশনে ওসমানগঞ্জ আইডিয়াল হাই স্কুল, উত্তর আইচা হাই স্কুল, চরকলমী হাই স্কুল, মনপুরায় গার্লস সেকেন্ডারি স্কুল।
কলেজ : দৌলতখান আলী আশ্রাফ মহাবিদ্যালয়, দৌলতখান মহিলা কলেজ, তজুমদ্দিন শম্ভুপুর শাহে আলম মডেল কলেজ, চরফ্যাশন নীলিমা জ্যাকব মহিলা কলেজ, অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজ, বেগম রহিমা ইসলাম মহিলা কলেজ।
দাখিল মাদরাসা : ভোলা সদরে পশ্চিম চর সামাইয়া দাখিল মাদরাসা, বোরহানউদ্দিনে হালিমা খাতুন মহিলা দাখিল মাদরাসা, দৌলতখানে মেদুয়া বাইতুন নূর দাখিল মাদরাসা, লালমোহনে আলহাজ্ব আব্দুল মোতালেব মিয়া দাখিল মাদরাসা, তজুমদ্দিনে চাঁচড়া ইসলামিয়া দাখিল মাদরাসা, চরফ্যাশনে চর শশীভূষণ হোসাইনিয়া দাখিল মাদরাসা ও চেয়ারম্যান বাজার ইসলামিয়া দাখিল মাদরাসা।
আলিম মাদরাসা : দৌলখানের চরপাতা বাইতুল ফালাহ আলিম মাদরাসা, চরফ্যাশনের পশ্চিম জিন্নাগড় নুরীয়া আলিম মাদরাসা, মনপুরার হাজিরহাট হোসাইনিয়া আলিম মাদরাসা।
কামিল : লালমোহন ইসলামিয়া কামিল মাদরাসা।
ভোকেশনাল : ব্যাংকেরহাট কো অপারেটিভ হাই স্কুল।
এইচএসসি (বিএম) : ভোলা সদরে ইলিশা ইসলামিয়া মডেল কলেজ, বোরহানউদ্দিন মহিলা ডিগ্রী কলেজ, লালমোহনে পশ্চিম চরউমেদ মডেল টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজেমেন্ট কলেজ। চরফ্যাশন ওসমানগঞ্জ ইউনাইটেড কলেজ।
উল্লেখ্য, গত মঙ্গলবার রাজধানী ঢাকার সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘এখন ঘোষণা হলেও এমপিওভুক্তি গত জুলাই থেকে কার্যকর হিসেবে ধরা হবে। গত জুন মাসে এমপিওভুক্তি ঘোষণার কথা থাকলেও পরিপূর্ণ ও নির্ভুল তালিকা তৈরির জন্য বিলম্ব হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা বাজেট বরাদ্দ পেয়েছি। এই জুলাই মাস থেকেই এমপিও কার্যকর হবে।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।