সর্বশেষঃ

ডেঙ্গু রোগীদের জন্য উপকারি যেসব ফলের জুস

সারা দেশে কমে এসেছে ডেঙ্গুর প্রকোপ। তবে এখনও অনেক রোগী হাসপাতালে ভর্তি রয়েছে। আবার অনেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরছেন। ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার ডিম পাড়ার উপযোগী স্থানগুলোকে পরিষ্কার রাখতে হবে। এ ছাড়া মশক নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তবে ডেঙ্গু থেকে বাঁচতে হলে সবার আগে প্রয়োজন সচেতনতা। ডেঙ্গুজ্বর ভালো হয়ে গেলে শরীর থেকে ভাইরাস আস্তে আস্তে বিদায় নিতে থাকে। তবে ডেঙ্গু একাধিক বার হতে পারে।
তাই জ্বর ভালো হওয়ার পরে রোগীর যতœ নিতে হবে । এ ছাড়া মিষ্টি কুমড়া, লেবুর রস, আমলকী ও ডালিমসহ বিভিন্ন ধরনের ভিটামিন সি জাতীয় ফলের শরবত রোগীর জন্য খুবই উপকারী। এ ছাড়া ডেঙ্গু রোগীর জন্য ডাবের পানি খুবই উপকারী।
ডেঙ্গু দ্রুত ভালো হওয়ার জন্য খেতে পারেন আমলকী জুস। আমলকীর জুস যকৃতের কাজে সহায়কা করে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে পারে। ভিটামিন সি-এর পাশাপাশি এতে আয়রন, ক্যালসিয়াম ও ফসফরাস আছে, যার ফলে পুষ্টিকর পানীয় হিসেবে আমলকীর জুস খাওয়া যায়। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন আমলকীর জুস।
উপকরণ : আমলকী চারটি, গোলমরিচের গুঁড়া সামান্য, মধু এক চা চামচ, বরফ কুচি পাঁচ চা চামচ এবং পানি দুই কাপ।
প্রস্তুত প্রণালি : প্রথমে আমলকী থেঁতলে নিয়ে এর সঙ্গে গোলমরিচের গুঁড়া মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার এতে দুই কাপ পানি দিয়ে এক মিনিট ব্লেন্ড করুন। এর পর একটি গ্লাসে ঢেলে এর সঙ্গে মধু মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। ইফতারের সময় ফ্রিজ থেকে বের করে এর ওপর বরফ কুচি ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ভিন্ন স্বাদের আমলকীর জুস।

ফেসবুকে লাইক দিন

আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ।
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।